শনিবার, ০৪ মে ২০২৪, ০৯:২৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মহাসড়ক অবৈধ দখলে নিয়ে রমরমা ব্যবসা, জনভোগান্তি চরমে

মহাসড়ক অবৈধ দখলে নিয়ে রমরমা ব্যবসা, জনভোগান্তি চরমে

ছায়াদ হোসেন সবুজ:: সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার একটি ঐতিহ্যবাহী ব্যস্তময় বাজার পাগলা। এখানে প্রতিদিন প্রায় কয়েক হাজার মানুষের পদচারণা। উপজেলার কয়েকটি গ্রামের মানুষের কেনা-বেচার একমাত্র স্থান এটি। তবে ঐতিহ্যবাহী এই বাজার এখন সাধারণ মানুষের ভোগান্তির স্থানে পরিনত হয়েছে। পাগলা বাজারে মহা সড়কের দু’ পাশজুড়ে অবৈধ স্থাপনা দিন দিন বৃদ্ধি পেয়ে চরম আকার ধারণ করেছে। মহাসড়ক অবৈধভাবে দখলে নিয়ে চলছে রমরমা ব্যবসা ।

ব্যস্ততম এই মহাসড়কে যানবাহন চলাচলসহ পথচারীদের ভোগান্তির শেষ নেই। রাস্থার দু’পাশে অবৈধ স্থাপনা তৈরী করে হোটেল, জেনারেল স্টোর, কম্পিউটার দোকান, বাস কাউন্টারের সহ নানা ব্যবসা চলছে। ব্যবসার পাশাপাশি মহাসড়কে লেগুনা, সিএজি স্টেশন হওয়ায় পথচারি সহ শিক্ষার্থীদের অনেক সমস্যায় পড়তে হয়। সর্বদাই যানজট লেগে থাকায় এখানে ইভটিজিং সহ বিভিন্ন ধরনের হয়রানীর স্বীকার হচ্ছে স্কুল-কলেজগামী শিক্ষার্থী ও পথচারীরা। এর আগে একাধিক বার মহাসড়কের অবৈধ দোকান উচ্ছেদ করা হলেও সরকারের আইন ভঙ্গ করে বারবার তুলা হচ্ছে দোকান। সরকারি জায়গায় প্রভাবশালী সিন্ডিকেট লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। উপজেলার সর্বস্তরের মানুষ এই তীব্র যানজটের কবল থেকে রক্ষা চায়। মানুষের একটাই দাবি দ্রুত যেন এ ব্যাপারে ব্যবস্থা পুর্বক অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

 

পাগলা বাজারের স্থায়ী বাসিন্দারা জানান, পাগলা বাজারে মহাসড়কের দু’পাশে কোথাও খালি জায়গা নেই। সব জায়গাজুড়ে এখন অবৈধ স্থাপন করে রমরমা ব্যবসা শুরু হয়েছে।আমাদের এখানে অনেক শিক্ষাপ্রতিষ্ঠান থাকায় প্রতিদিন শ’ শ’ শিক্ষার্থী, উপজেলা পরিষদগামী হাজার হাজার মানুষ ও মহাসড়ক দিয়ে হাজারও যাত্রী নিয়ে প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। আমাদের ভোগান্তি চরমে। এখন সবসময় মনে ভয় থাকে; কখন জানি কোন দুর্ঘটনার স্বীকার হই। তাই প্রশাসনের কাছে জোড় দাবি দ্রুত এ অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হোক।

 

একাধিক পথচারীরা জানান, প্রতিদিন আমাদের এদিকেই চলাচল করতে হয়। সবসময়ই এখানে যানজট লেগে থাকে। এখানে সড়ক দুর্ঘটনাও বেশি হয়। যার ফলে প্রতিদিনই জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হয়। আমরা দ্রুত এর সমাধান চাই।
সচেতন মহলের মতে, এখানে বড় ধরণের কোন সিন্ডিকেট কাজ করছে। যারা সরকারি জায়গায় অবৈধ স্থাপনা তৈরী করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। এই সিন্ডিকেট সনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করলেই এই অবস্থার উন্নতি হবে নতুবা সম্ভব নয়।

 

বাস চালক জুয়েল মিয়া জানান,প্রতিদিনই এখানে ১০-১৫ মিনিট যানজটে আটকা থাকতে হয়। যাত্রীরা চরম ভোগান্তিতে রয়েছেন। এখানে রাস্থার মধ্যেই লেগুনা ও সিএনজি স্টেশন হওয়ায় সবসময় যানজট লেগে থাকে। উপজেলার স্কুল শিক্ষক সজিব চন্দ্র বলেন, পাগলা বাজারে মহাসড়কের দু’পাশ রাস্তা এখন প্রভাবশালীরা অবৈধ দখল নিয়ে বিভিন্ন ব্যবসা-বাণিজ্য চালাচ্ছে। যাত্রীদের বিশ্রাম বা দাঁড়ানোর মত কোনো জায়গা খালি নেই। এসব কারণে পাগলা মহাসড়ককে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা ঘটে চলেছে। এরপরও স্থানীয় প্রশাসন, সড়ক ও জনপথ বিভাগের কর্তাব্যক্তিরা যেন নির্বিকার।

উপ-বিভাগীয় প্রকৌশলী সাইফুল ইসলাম জানান, এ ব্যাপারে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের সাথে কথা হয়েছে দ্রুততম সময়ের মধ্যেই নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়ার ভিত্তিতেই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com